কম্পিউটারে আপনি আপনার কন্ঠ (Voice) সরাসরি (Live) শুনতে চান তাহলে করে নিন

অনেকে জানেন আবার অনেকের কাছে হয়তো অজানা। তবে এটা সত্য যে আপনি আপনার Pc-কে ব্যবহার করে Live কনসার্ট করতে পারেন।আপনার যদি ভাল গানের গলা থেকে থাকে তবে ঘরোয়া কোন অনুষ্ঠানে, ছড়িয়ে দিতে পারেন আপনার সুর।
কি করে? আপনার কম্পিউটারকে অ্যাম্পিলিফায়ার হিসেবে ব্যবহার করে।

কিভাবে কম্পিউটারকে Amplifier হিসেবে ব্যবহার করা যায়?
এজন্য আপনার প্রয়জন-
#Speaker
#Microphone
#Converter (If any)
#Instruments (If any)
#& You
১। প্রথমে কম্পিউটারের Volume Option -এ Double Click করে Master Volume Control Open করুন । অথবা Run এ যেয়ে mmsys.cpl টাইপ করে Enter চাপুন। এরপর Advance -এ যান।

২।এরপর Option-এ যেয়ে Properties >Output(Mixer Device)/Playback >Check All Options বা  All Options-এ টিক চিন্হ দিন।


৩।তারপর পূনরায় Option-এ যেয়ে Advance Controls-এ টিক চিন্হ দিন। (চিত্রে দেখুন)

৪।এখন সকল Volume Option -এর Level বৃদ্ধি করুন এবং সকল Mute Off থেকে টিক চিন্হ তুলে দিন (Uncheck)।


৫।এরপর Advance Option-এ যেয়ে 1 Microphone Boost-এ টিক চিন্হ দিন। (চিত্রে দেখুন)


৬।এরপর Option-এ যেয়ে Properties >Input(Mixer Device)Recording – Check করুন।

পূনরায় সকল প্রক্র্রিয়া পরিক্ষা করুন এবং Speker-Microphone এর Connection যথাস্থানে লাগানো কি’না দেখুন।
স‌র্বশেষে আপনার কম্পিউটার Amplifier হিসেবে কাজ করছে ভাই।এখন মাইক্রোফোনে কথা বলার সাথে সাথে আপনি আপনার Voice, Live শুনতে পাবেন।
আমি Windows XP (Sp2) কে আদর্শ ধরে লিখেছি। Windows 7 এর ক্ষেত্রেও প্রায় এক। Windows 7 এর Users দের চিন্তার কারন নেই।
সাধারনত কম্পিউটারে Windows7 সেটআপ দেওয়ার পরে মাদারবোর্ডের Disc থেকে ড্রাইভারগুলো লোড দেওয়া হয় না। অবশ্য দেওয়ার প্রয়জনও নেই কারন, উইন্ডোজ 7 -এ ডিফল্ট হিসেবে কিছু ড্রাইভার লোড দেয়া থাকে।
তো এখন আপনি সরাসরি control panel থেকে Audio কনট্রোলের যে অপশনটি রয়েছে, সেটির ভিতরে যান এবং Master কনট্রোলের অপশনটি খুজে বের করুন। অথবা Run -এ গিয়ে mmsys.cpl টাইপ করে Enter প্রেস করুন। এর পরে advance অপশনে যেয়ে দেখুন।
যেহেতু  আমার লেখাগুলো এতক্ষন ধরে পড়েছেন, বাকি কাজ আপনাদের জন্য অনেক easy. চেষ্টা করলেই পারবেন। চিত্র দেখে নিন।
অথবা, মাদারবোর্ডের ড্রাইভারগুলো লোড দেয়া থাকলে টাস্কবার/কনট্রোল প্যানেল থেকে সেটিতে যান (যেমন আমার ক্ষেত্রে Realtek HD Audio Driver) এবং Mixer থেকে Mic ভলিউম+Rear pink in অর্থাৎ যেটিতে Microphone লাগাবেন, সেটির Mute off করে volume বাড়িয়ে দিন। না বুঝলে সবকয়টির ক্ষেত্রে করুন যেমনটি পোষ্টে বলেছি।
এগুলোর যেকোন একটি উপায় করলেই আশাকরি windows7 -এ কাজ হবে।
Live কনসার্ট এবং ইন্সট্রুমেন্ট যুক্ত করতে হলে আপনাকে ইন্সট্রুমেন্টের Driver Software Install করতে হবে। Instrument এবং Heavy Speaker System PC-তে যুক্ত করতে Converter –এর প্রয়জন পড়বে।ভালোমানের Soundcard–এরও প্রয়জন হবে। এ বিষয়ে বিস্থারিত লিখব অন্যকোন সময়ে। রাত হয়ে গেছে। আপনার PC, Amplifier হল কি’না জানাবেন। কোন সমস্যায় Helpline Experts-রা তো আছেনই।
Screen শট নেয়া ছবিগুলো Upload -এ সমস্যা হওয়ায় আপনাদের বোঝার সুবিধার জন্য মোবাইল দিয়ে ছবি তুলে দিয়েছি। ছবির Resolution খারাপ হওয়ার জন্য দু:ক্ষিত।
আর হ্যা, এতক্ষন যা করলেন তার বিপরীত অর্থাৎ টিকচিন্হগুলি তুলে দিয়ে আপনি আপনার কম্পিউটার পূনরায় Normal করতে পারেন। নতুবা Media File চালালে Sound কোয়ালিটি ভাল আসবে না। নয়েজ level বেড়েযাবে। আজ এপর্যন্ত।