নিজস্ব RUN COMMAND তৈরি করুন


মাইক্রোসফট উইন্ডোজ অপারেটিং সিস্টেমে রান কমান্ডের মাধ্যমে আপনি সরাসরি একটি Run Command এর সাহায্যে কোন একটি Application অথবা Document খুলতে পারেন। তবে, এটা শুধু Inbuilt Windows Program যেমন কমান্ড প্রম্পট (cmd), ক্যালকুলেটর (clac) এর ক্ষেত্রে কাজ করে। যেখানে অন্য সকল File অথবা Application খুলতে বিভিন্ন পথ ঘুরে খুলতে হয়। আপনি কি কখনও বিস্ময়ের উদ্রেকে আপনার প্রিয় প্রোগ্রাম, ফাইল কিংবা ফোল্ডার আপনার নিজের কাস্টমাইজড কমান্ড দ্বারা এক ক্লিকে খুলতে চেয়েছেন? তাহলে আসুন দেখা যাক কিভাবে নিজের কাস্টমাইজড Run Command তৈরী করা যায় শিখে নিই।
এই পোষ্ট এ আমরা উদাহরন হিসেবে Firefox ওপেন করব। আপনি ইচ্ছে করলে যেকোন Program অথবা File সিলেক্ট করতে পারেন । কিভাবে আমরা কাজ গুলো করব তা নিছে ক্রমিক অনুসারে দেয়া হল।

1.আপনার Desktop এ Right ক্লিক করে New -> Shortcut সিলেক্ট করুন।
2. এখন আপনি “Creat shortcut ” window দেখতে পাবেন।
3.আপনি সেখানে দেখতে পাবেন Browse ওখানে ক্লিক করুর এবং My Computer এ যান এবং আপনার কাঙ্খিত Folder টি সিলেক্ট করে দিন এবং Ok ক্লিক করে আপনার পছন্দ মত একটি নাম লিখুন, যে নামটি পরবর্তিতে আপনার Run Command নাম হবে। আমি এখানে আমার shortcut এর নাম “sam” দিলাম । এবার Finish বাটন এ ক্লিক করুন।
4. এখানে আপনি আপনার ডেস্কটপে “sam” নামে নতুন একটা shortcut দেখতে পাবেন। এবার আপনার যা করা দরকার তা হল এই shortcut টি Copy করে আপনার Computer এর Windows Folder( সাধারনতঃ C:/windows ) এ pest করতে হবে।
5. এবার আপনি ইচ্ছে করলে আপনার ডেস্কটপ থেকে shortcut টি মুছে ফেলতে পারেন ।
6. আপনি তৈরী করে ফেলেছেন আপনার কাঙ্খিত Run Command। এখন চলে যান আপনার Run Box এ এবং sam লিখে Enter চাপুন ।
কি চালু হল ত আপনার program .
এভাবে আপনি ইচ্ছে করলে যেকোন File অথবা Application এর জন্য Command তৈরী করতে পারবেন।
আপনি যদি কোন File এর জন্যCommand তৈরী করতে চান তাহলে আপনাকে সেই File এর shortcut তৈরী করতে হবে।
সুতরাং এখন থেকেই তৈরী করুন আপনার নিজস্ব Run Command এবং চমকিয়ে দিন আপনার বন্ধুদের।
যদি আপনি এর থেকে কিছু শিখতে পারেন তাই আমার পুজি।