উইন্ডোজ ইনস্টলের পর ও অপরিবতির্ত রাখুন আপনার পিসির সব সেটিংস

আমরা যখন অপারেটিং সিস্টেম নতুন ভাবে ইনস্টল করি, তখন আমাদের পিসিতে আগের সব সেটিংস(Desktop and display settings, dialup connection, settings for IE) বতর্মান থাকে না। সবকিছু আবার নতুন ভাবে করতে হয়। কিন্তু উইন্ডোজ XP তে Files and Settings Transfer Wizard এর মাধ্যমে আপনি আপনার পুরাতন পিসির সব সেটিংস নতুন পিসিতে(নতুন ওএস যেটিতে দেওয়া হয়েছে)স্হানান্তর করতে পারেন। নতুন পিসিতে আলাদাভাবে কোন সেটিংস করার প্রয়োজন হবে না। এই Wizard টি আপনি পাবেন Start Menu -> All programs -> Accessories -> System tools এর অধীনে।

Wizard টি চালু হলে প্রথমে Next বাটনে ক্লিক করুন। এখানে আপনি দুইটি অপশন পাবেন। দ্বিতীয় অপশনটি(Old computer) সিলেক্ট করে Next বাটনে ক্লিক করুন। এখানে আপনি চারটি অপশন পাবেন। চার নাম্বার অপশনটি সিলেক্ট করুন এবং ব্রাউজ বাটনে ক্লিক করে আপনার ডিস্ক ড্রাইভে একটি লোকেশন দেখিয়ে দিন যেখানে আপনার সেটিংস ফাইল আকারে সেভ হবে। পুনরায় Next বাটনে ক্লিক করে আপনার প্রয়োজন অনুযায়ী যে কোন একটি অপশন সিলেক্ট করুন। সবশেষে Finish বাটনে ক্লিক করুন।
এখন ধরে নিলাম আপনি ওএস নতুনভাবে ইনস্টল করেছেন। এবার পুনরায় Wizard টি চালু করুন এবং প্রথম অপশনটি(New computer) সিলেক্ট করুন। Next বাটনে ক্লিক করলে আগের মত চারটি অপশন পাবেন। পুনরায় চার নাম্বার অপশনটি সিলেক্ট করুন এবং ব্রাউজ বাটনে ক্লিক করে আপনার ডিস্ক ড্রাইভে লোকেশনটি দেখিয়ে দিন যেখানে আপনার সেটিংস ফাইলটি সেভ করা হয়েছিল। এবার Next বাটনে ক্লিক করলে আপনার আগের সেটিংসগুলো অ্যাপ্লাই হবে।