হাইব্রিড হার্ডডিস্ক :: প্রযুক্তির নতুন এক চমক

আজ আপনাদের একটি দারুন প্রযুক্তি খবর দিব। হাইব্রিড ফল, সবজি, গাড়ী, এমনকি হাইব্রিড Tanvir এর নাম ও আপনারা শুনে থাকবেন। কিন্তু এই হাইব্রিড হার্ড-ডিস্ক এর নাম শুনেছেন বলে আমার মনে হয় না। যদি সত্যি না শুনে থাকেন, তাহলে জলদি এদিকে আসেন। কারন আপনাকে আমি আজকে সেই হাইব্রিড হার্ড ডিস্ক এর গল্প বলতে যাচ্ছি।





বাজারে SSD (Solid State Drive) সহজলভ্য হতে না হতেই এই HHD এর আগমন। আমি এখানে এসএসডি সম্পর্কে হালকা একটা ধারনা দেই। ১৯৭০ সালের দিকে এই এসএসডি এর আবির্ভাব। কিন্তু কম ধারনক্ষমতার বিপরীতে উচ্চমূল্য একে আমাদের নাগালের বাহিরেই রেখে দেয়। ২০০৫ সালের দিকে এসএসডি গিগাবাইট এর ঘরে প্রবেশ করে। কিন্তু কিছুতেই এর দাম কমানো যাচ্ছে না। কারন এতে ফ্ল্যাশ মেমরি ব্যাবহার করা হয় যার মূল্য বেশি। তবে এটা ঠিক যে এসএসডি আসলেই একটা জিনিস। সোজা কথায় বস। কিন্তু হাইব্রিড হার্ডডিস্ক এর আগমনের ফলে সেটা মনে হয় অতীত হবার পথে।



আপনি প্রশ্ন করতে পারেন যে এর নাম আসলে হাইব্রিড দেয়া কেন হল, আর এর বৈশিষ্ট কি????? আমি বলছি আপনাকে, আসলে আগেকার মেকানিক্যাল হার্ডডিস্ক ও আধুনিক এসএসডি এর সমন্বয়ে এই নতুন ধারার হাইব্রিড হার্ডডিস্ক তৈরি করা হয়েছে। আমি আগেই বলেছি এসএসডি এর উচ্চগতির দামের কারনে আজকে এত দিনেও এটি আমাদের কাছে সহজলভ্য নয়। এই দামের মাঝে সমন্বয় করার জন্যই নতুন এই হার্ডডিস্ক এর আগমন। সুবিধা সব এসএসডি এর মত, কিন্তু দাম হাতের মাঝেই। দারুন ব্যাপার না? তবে অনেকে আবার প্রস্ন করতে পারেন যে পুরানো মেকানিক্যাল হার্ডডিস্ক যে এখানে ব্যাবহার করা হয়েছে এতে পুরানো সমস্যাগুলো তো থেকেই যাবে। হা হা হা……………………।। এত চিন্তা করেন কেন? এখানে পুরানো মেকানিক্যাল ড্রাইভে কে অপশোনাল হিসাবে ব্যাবহার করা হয়েছে।









হাইব্রিড হার্ডডিস্ক এ এসএসডি কে প্রাইমারি, ও আগের মেকানিক্যাল কে সেকেন্ডারি হিসাবে ব্যাবহার করা হয়েছে। আসুন দেখি পুরানো মেকানিক্যাল ড্রাইভ থেকে এটি কি কি সুবিধা বেশি দেয়।
৫৪০০ আরপিএম এর একটি হার্ডডিস্ক ডাটা রিড করে ৮০মেগা/সেকেন্ড, আর একটি হাইব্রিড হার্ডডিস্ক ৭০০মেগা/সেকেন্ড ডাটা রিড আর ৮০০মেগা/সেকেন্ড ডাটা রাইট করে।

!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
অবিশ্বাস্য গতি, তাই না…………………।






এর ফলে লাভ টা কি দেখি, এই দ্রুতগতিতে ডাটা রিড করার কারনে যে কোন আপ্লিকেশন দ্রুতগতিতে লোড হবে। আপনার মেশিন যতই উচ্চখমতাসম্পন্ন হোক না কেন, হার্ডডিস্ক যদি দ্রুত ডাটা আদান প্রদান করতে না পারে, তাহলে আপনার কম্পিউটার এর আপ্লিকেশন দ্রুতগতিতে চলবে না। ফলাফল হচ্ছে সুপার স্পিড ইনপুট কমান্ড >>> সুপার স্লো আউটপুট। ( যদি এর গতি নিচের ছবির মত হয় )




অথচ হাইব্রিড এর রিড ৭০০মেগা, রাইট ৮০০ মেগা সেকেন্ডে। দেখুন তাহলে।

একটি গবেষণায় দেখা গেছে যে মেকানিক্যাল এর বুট টাইম ৪০ সেকেন্ড যেখানে হাইব্রিড এর ২০ সেকেন্ড মাত্র। আর মাল্টিটাস্ক এর ক্ষেত্রে মেকানিক্যাল ৫০ সেকেন্ড সময় নেয় যেখানে হাইব্রিড নিচ্ছে মাত্র ১০ সেকেন্ড। আর গেমিং এর সময় হাইব্রিড ৪০ সেকেন্ড সময় নেয় যেখানে মেকানিক্যাল ৭০ সেকেন্ড নেয়। বুঝুন তাহলে।








এবার আসুন হাইব্রিড হার্ডডিস্ক এর ডাটা জমা রাখার সিস্টেম সম্পর্কে একটু জানি। এই অংশটি একটু জটিল। প্রথমেই বলেছি যে এর দুইটি অংশ। যখন কোন ডাটা মেমরিতে সেভ হবার নির্দেশ আসে তখন এটি এসএসডি অংশে সেভ হতে থাকে। যখন এসএসডি সম্পূর্ণ ভরাট হয়ে যায়, তখন সেটা মেকানিক্যাল এ সেভ হয় ও এসএসডি এর জায়গা খালি করে। এর ফলে শুধু দরকারি মুহূর্তেই এর মেকানিক্যাল ডিস্ক ব্যাবহার হয় যা এর আয়ু বৃদ্ধি করে ও বিদ্যুৎ কম খরচ করে। এটি মাত্র ২ ভোল্ট এ চলে। অর্থাৎ এটি ভয়াবহ রকম বিদ্যুৎ সাশ্রয় করে।




দাম সম্পর্কে না হয় নাই বললাম। কিন্তু এর মান যে অসাধারন টা নিশ্চয়ই আপনারা বুঝতে পারছেন। তবে আরও কিছু গুরুত্বপূর্ণ কথা বলি। হাইব্রিড হার্ডডিস্ক কেনার ক্ষেত্রে এর মেমরি টাইপ এর দিকে খেয়াল রাখবেন। দুই ধরনের ফ্ল্যাশ মেমরি ব্যাবহার করা হয় এখানে।

১. SLC
২. MLC


SLC সবচেয়ে ভালো। এটি MLC থেকে দ্রুতগতির ও বিদ্যুৎসাশ্রয়ী। আপনি যখন হাইব্রিড হার্ডডিস্ক কিনবেন তখন হার্ডডিস্ক এর গায়ে SKNHCG8U5MJ4 এই ধরনের একটি সিরিয়াল থাকবে। আপনি গুগল এ খুজে সহজেই এই সিরিয়াল থেকে এর মেমরি টাইপ বের করতে পারবেন।





নতুন প্রজন্মের এই হার্ডডিস্ক দিয়ে যে আমরা অতি শীঘ্রই প্রযুক্তির এই গতির খেলায় টার্বো যোগ করতে যাচ্ছি একথা নিঃসন্দেহে বলা যায়।